গ্রাফিক ডিজাইন করে অনলাইনে আয়ের উপায়

ঘরে বসে অনলাইনে আয় করা আমাদের তরুণ প্রজন্মের আকর্ষণের কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে। আজকাল চাকরি পাওয়ার জন্য অনেক ওয়েবসাইট রয়েছে সেইসাথে অনেক কাজের বিভাগ রয়েছে। তার মধ্যে একটি হল গ্রাফিক ডিজাইন, কিভাবে আপনি আসলে এই সেক্টরের মাধ্যমে আয় করতে পারেন এবং আজ আমি সেই বিষয়েই কথা বলব।


গ্রাফিক ডিজাইন করে অনলাইনে আয়ের উপায়

গ্রাফিক ডিজাইন কি

গ্রাফিক ডিজাইন হল একটি শিল্প প্রক্রিয়া যা শিল্প এবং প্রযুক্তিকে একত্রিত করে ধারণাগুলিকে যোগাযোগ করে। অথবা, যেকোনো ধরনের লোগো ডিজাইন, ওয়েবসাইট, বই এবং যেকোনো ধরনের বিজ্ঞাপনের জন্য গ্রাফিক্স ডিজাইন প্রয়োজন। এটি পাঠ্য, চিত্রের সংমিশ্রণ। এটি মানুষের চিন্তাভাবনা এবং পছন্দকে প্রভাবিত করে। এটি একটি পেশা, একাডেমিক শৃঙ্খলা এবং ফলিত শিল্প। এটি সামাজিক গোষ্ঠীগুলিতে নির্দিষ্ট উদ্দেশ্য এবং নির্দিষ্ট বার্তাগুলিকে প্রকাশ করার জন্য ভিজ্যুয়াল যোগাযোগ প্রকল্পগুলি জড়িত।

কিভাবে এবং কত দিনে গ্রাফিকের কাজ শিখতে হবে

দেখুন, গ্রাফিক্স শিখতে ঠিক কত সময় লাগবে বলা মুশকিল। কারণ কিছু শেখা বা কিছু আয়ত্ত করা নির্ভর করে একজন ব্যক্তির ধৈর্য, শেখার আগ্রহ এবং সে কতটা সময় দেয় তার ওপর। তবে এ সম্পর্কে কিছুটা ধারণা দিতে পারেন। উদাহরণ স্বরূপ-

আজকাল অনেক প্রাইভেট বিশ্ববিদ্যালয় রয়েছে যেখান থেকে আপনি এই বিষয়ে ডিগ্রি পেতে পারেন যেখান থেকে 3 বছর বা 4 বছর মেয়াদী এই কোর্সটি কম খরচে পাওয়া যায়। এছাড়াও, বাংলাদেশে এখন অনেক প্রশিক্ষণ কেন্দ্র রয়েছে যারা এই বিষয়ে 3 মাস, 6 মাস বা 12 মাসের কোর্স পরিচালনা করে উচ্চ মানের শিক্ষা প্রদান করে। এটি অনলাইন বা অফলাইনে শেখা যায়। সার্টিফিকেট এই ধরনের প্রতিষ্ঠান দ্বারা জারি করা হয়. ইউটিউব থেকেও ভিডিও দেখতে পারেন। দেখে শিখতে পারবেন। অনেক বিখ্যাত ডিজাইনার আছেন যারা ইউটিউবে ফ্রি ক্লাস পরিচালনা করেন।

উপরে উল্লিখিত এই মাধ্যমগুলি ছাড়াও, আপনি Google এবং YouTube থেকে অনেক সাহায্য পেতে পারেন যা আপনাকে আপনার শেখার দক্ষতা বাড়াতে এবং শক্তিশালী করতে সাহায্য করবে। এছাড়াও, আপনাকে একটি জিনিস মনে রাখতে হবে তা হল এই কাজের জন্য ব্যবহৃত সফ্টওয়্যার। কিভাবে Adobe Illustrator, Adobe Photoshop, Logo Maker ইত্যাদি সফটওয়্যার ব্যবহার করতে হয় তা শিখুন। আপনি YouTube এ এই সফটওয়্যারটির সম্পূর্ণ টিউটোরিয়াল পেতে পারেন।

অনলাইন এবং চাকরির মাধ্যমে একজন ডিজাইনারের মাসিক আয়

একজন ডিজাইনার ফ্রিল্যান্সিং এবং প্যাসিভ ইনকামের মাধ্যমে বা মাসিক বেতনের ভিত্তিতে একটি কোম্পানিতে কাজ করে অনলাইনে অর্থ উপার্জন করতে পারেন। অথবা অনেকেই আছেন যারা দুটো করেই টাকা আয় করতে পারেন।

অনেক অনলাইন চাকরির ওয়েবসাইট রয়েছে যার মাধ্যমে আপনি সহজেই ক্রেতার সাথে আপনার বেতন ঠিক করতে পারেন। উল্লেখিত ওয়েবসাইটগুলো হল Up work.com, Fiverr.com, freelancer.com এবং 99Designs.com ইত্যাদি। এই সাইটগুলো আজকাল ফ্রিল্যান্সিং কাজের জন্য খুবই জনপ্রিয়। একজন ডিজাইনার এই ওয়েবসাইটগুলি থেকে অনেক কাজ পেতে পারেন, যার মাধ্যমে আপনি সহজেই 40,000-50,000 টাকা আয় করতে পারেন। কমে যাবে

এখন চাকরিতে আসি, বাংলাদেশে এখন অনেক প্রতিষ্ঠান রয়েছে যারা এই চাকরির জন্য বেতন ভিত্তিক নিয়োগ প্রদান করে। যেকোনো প্রতিষ্ঠান এই কাজের জন্য 30,000 - 40,000 টাকা দেয়। এছাড়াও আপনি দেশে এবং বিদেশে অনেক কোম্পানিতে দূরবর্তী কাজ করতে পারেন। টাকা যেতে পারে। অনেকেই চাকরির পাশাপাশি ফ্রিল্যান্সিং করছেন।

কিভাবে গ্রাফিক ডিজাইনাররা প্যাসিভ ইনকাম করেন

প্যাসিভ ইনকাম সম্পর্কে আমাদের অনেকেরই এই ধারণা আছে। সহজ কথায়, আপনি যদি মাইক্রোস্টক সাইটে কয়েকটি ডিজাইন আপলোড করেন, আপনার ডিজাইন সারা বছর ধরে মানুষের কাছে বিক্রি হতে থাকবে। এটা প্যাসিভ ইনকাম। মূলত, আপনি একবার ডিজাইন করেন এবং সারা বছর ধরে এটি বিক্রি করেন। আয়কে প্যাসিভ ইনকাম বলে।

কিভাবে ডিজাইন দিয়ে প্যাসিভ ইনকাম করবেন

আজকাল, অনেক গ্রাহক আছে যাদের রেডিমেড ডিজাইনের প্রয়োজন। অনলাইনে কিছু ওয়েবসাইট আছে যেখানে এই ধরনের ডিজাইন পাওয়া যায়। বিভিন্ন গ্রাহকরা আসেন এবং ওয়েবসাইট থেকে তাদের প্রয়োজনীয় ডিজাইন ডাউনলোড করেন।

এখন আপনার মনে প্রশ্ন আসতে পারে ওয়েবসাইট থেকে ডাউনলোড করলে আপনার লাভ কি! হ্যাঁ, আপনার লাভ আছে। গ্রাহক বা ভিজিটররা সাধারণত দুইভাবে তাদের ডিজাইন কেনেন, কেউ কেউ একবার কিনেন এবং অন্যরা মাসিক বা বার্ষিক ডিজাইন কেনেন যাতে তারা যত খুশি ততগুলো ডিজাইন ডাউনলোড করতে পারে।

মূলত, এখানে একজন ডিজাইনার ওয়েবসাইটের মাধ্যমে তাদের অর্থ পায়। যখন একজন ডিজাইনার সেখানে একটি মূল্য সহ একটি ডিজাইন আপলোড করেন, তখন একজন গ্রাহক অনলাইনে নির্ধারিত মূল্য পরিশোধ করেন। ওয়েবসাইটটি তারপর তাদের কাছ থেকে একটি বিপণন ঝামেলা বের করে এবং অবশিষ্ট পরিমাণ ডিজাইনারের অ্যাকাউন্টে পরিশোধ করে।

প্যাসিভ ইনকামের জন্য কিছু জনপ্রিয় মার্কেটপ্লে

অনলাইনে প্যাসিভ ইনকামের জন্য বেশ কিছু মার্কেটপ্লেস রয়েছে। কিন্তু সব মার্কেটপ্লেস একই রকম নয়। তাই আমি নিচে কিছু সেরা অনলাইন মার্কেটপ্লেস নিয়ে আলোচনা করছি-

Adobe stock: এটি একটি বিখ্যাত মার্কেটপ্লেস। আপনি যদি এই ওয়েবসাইটের মান বজায় রাখেন এবং নিয়মিত তাদের ওয়েবসাইটে ডিজাইন আপলোড করেন তবে এটি অল্প সময়ের মধ্যে ভাল আউটপুট দেবে। এই ওয়েবসাইটে ডাউনলোড প্রতি এক ডিজাইনার. 0.33 $ থেকে 5 $ পর্যন্ত পায়।

Shutterstock: এই মার্কেটপ্লেসের সিস্টেম অন্যান্য মার্কেটপ্লেসের তুলনায় ভালো, তাই ডাউনলোড বেশি হয়। আপনার যদি ভালো মানের ছবির সংগ্রহ থাকে তবে আপনি সেগুলি এখানে আপলোড করে অর্থ উপার্জন করতে পারেন। সাধারণত, আপনি এই মার্কেটপ্লেসে ডাউনলোড প্রতি 5$ থেকে 50$ উপার্জন করতে পারেন। . যদিও এই মার্কেটপ্লেসটি ফটোতে বেশি ফোকাস করে, ডিজাইনগুলিও এখানে আপলোড করা যেতে পারে, যার জন্য আপনি প্রতি ডাউনলোড 0.10$ থেকে 0.45$ উপার্জন করতে পারেন।

Freepik : এই ওয়েবসাইটটি আজকাল ভালো ডাউনলোডের জন্য খুবই জনপ্রিয়। আপনি যদি স্মার্ট হন এবং সোশ্যাল মিডিয়াতে আপনার মার্কেটিং করেন তবে আপনি এখানে ডিজাইন আপলোড করতে পারেন এবং খুব অল্প সময়ে ভাল আয় করতে পারেন।

PNG Tree: এই মার্কেটপ্লেস একটি হাই প্রোফাইল মার্কেটপ্লেস। একটি ডিজাইন একসাথে 3টি মার্কেটপ্লেসে আপলোড করা যায় কিন্তু এই মার্কেটপ্লেসগুলি আলাদা। আপনি PNG Tree Marketplace-এ আপলোড করা ডিজাইন অন্য কোনো ওয়েবসাইটে আপলোড করা যাবে না। অনন্য ডিজাইন এই ওয়েবসাইটে আছে. উপলব্ধ এই সাইটটি 1000 ডাউনলোডের জন্য 50$ প্রদান করে।

Alamy: এই মার্কেটপ্লেস % এর উপরে কমিশন অফার করে। প্রায় 40% - 50% প্যাকেজ কমিশন তারা আপনাকে তারকা দেয়। তবে আপনি সর্বনিম্ন 50$ তুলতে পারবেন। এটি একটি ইউকে ওয়েবসাইট।

Creative Market: এটি একটি জনপ্রিয় মার্কেটপ্লেস। ফ্রন্ট, গ্রাফিক্স, ইলাস্ট্রেশন, মেকআপ, স্টক ফটোগ্রাফি, ওয়েব থিম ইত্যাদি পণ্য এখানে বিক্রি করে আয় করা যায়। এই মার্কেটপ্লেসে, আপনি আপনার ডিজাইনের জন্য অর্থ পেতে পারেন। এগুলি ছাড়াও, এক্সক্লুসিভ, নন-এক্সক্লুসিভ অন্যান্য অনেক মার্কেটপ্লেসে পাওয়া যায়।

নতুনরা কি প্যাসিভ ইনকাম করতে পারে

দেখুন, প্যাসিভ ইনকাম করতে আপনাকে নতুন বা পুরাতন হতে হবে না। অনেক অভিজ্ঞ ডিজাইনার আছেন যারা প্রযুক্তিগত জ্ঞানের অভাবে ভালো আয় করতে পারছেন না। তাই মূলত ফ্রিল্যান্সিং বা প্যাসিভ ইনকাম যাই হোক না কেন, আপনাকে অবশ্যই সৃজনশীল ডিজাইন শিখতে হবে এবং জানতে হবে।

বটম লাইন হল যে গ্রাফিক ডিজাইনের আজকাল উচ্চ চাহিদা রয়েছে। এই প্ল্যাটফর্মটি কর্মসংস্থান, ফ্রিল্যান্সিং বা প্যাসিভ আয়ের জন্য উপযুক্ত নয়। আপনি আপনার কাজের পাশাপাশি কাজ করে অর্থ উপার্জন করতে পারেন। তাই পিছনে না তাকিয়ে আমি সরাসরি বলতে চাই, সময় নষ্ট না করে আজ থেকেই এই প্লাটফর্মে নিজের ক্যারিয়ার গড়তে শিখুন। ইনশাআল্লাহ! সফলতা আসবেই।